ক্যান্সার ও থাইরয়েডের থেকে বাঁচতে এবার বাড়িতে পাউরুটি বানানোর পদ্ধতি শিখুন



পাউরুটিতে পটাশিয়াম ব্রোমেট ও পটাশিয়াম আয়োডেট মিলেছে। এ দুটি ক্ষতিকর রাসায়নিক বলে চারধারে হইচই। এই দুই রাসায়নিকে ক্যান্সার ও থাইরয়েডের আশঙ্কা রয়েছে। কিন্তু রোজকারের ব্রেকফাস্টে বা টিফিনে পাউরুটি না হলে অনেকেরই চলে না। তাহলে কী করবেন?‌

 বাড়িতে পাউরুটি বানিয়ে ফেলুন। খুব ঝামেলার নয়। একদিন একটু বেশি করে বানিয়ে দু–‌চারদিন ফ্রিজে রেখে খান। পাউরুটি বানানোর কলাকৌশল জানাচ্ছেন সুমিতা শূর।

অনেকে ময়দার পাউরুটি খান। আবার যাঁদের পেটের সমস্যা আছে বা হজমের গোলমাল হয় তাঁদের ডাক্তাররা ময়দা খেতে বারণ করেন। সে জন্য তাঁরা আটার রুটি বা ব্রাউন ব্রেড পছন্দ করেন।

 আটা বা ময়দা যে উপকরণ দিয়েই আপনি পাউরুটি বানান পদ্ধতিটা একই। শুধু আটার পাউরুটিতে দু’‌চামচ ইস্ট দেবেন। ময়দার পাউরুটিতে ইস্ট দেওয়ার প্রয়োজন পড়বে না।১২টি পাউরুটি বানাতে দু’‌কাপ আটা বা ময়দা নিন। এতে চায়ের চামচের হাফ চামচ বেকিং পাউডার ও বেকিং সোডা দিন। অল্প ঈষদুষ্ণ দুধ দিয়ে ভাল করে ঠেসে মাখুন। ৩০ মিনিট ঢেকে রাখুন। তারপর আবার ঠেসে মাখুন। প্রি হিটেড আভেনে ৩০ মিনিট বেক করুন। তৈরি পাউরুটি। এবার সমান সাইজে ১২ পিস করে নিন। বেকিং পাউডার ও সোডা দেওয়ার জন্যে পাউরুটি যথেষ্ট ফুলবে। এই পাউরুটি এবার নিশ্চিন্তে খান। ক্যান্সার ও থাইরয়েডের ভয় থেকে দূরে থাকুন।

No comments:

Powered by Blogger.