ফ্লোরিডা হামলায়ে ৭০ জনের প্রাণ বাঁচালো এক ভারতীয়


ফ্লোরিডা হামলার পর মুসলিম বয়কটের ডাক উঠেছে আমেরিকায়। মুসলিমরা নাকি দেশকে ‘‌জ্যান্ত খেয়ে ফেলবে’!‌‌ বলেছেন প্রেসিডেন্ট পদপ্রার্থী ডোনাল্ড ট্রাম্প।  তবে এইসব মন্তব্য গায়ে মাখতে একেবারেই রাজি নন ‘‌পালস’‌–এর কর্মী ইমরান ইউসুফ। রবিবার ওমর মতিনের গুলিতে যখন ঝাঁঝরা হচ্ছিল ‘‌পালস’‌, তখন নাইটক্লাবের পিছনের দরজা দিয়ে প্রায় ৭০ জনকে নিরাপদে বের করে দেন ভারতীয় বংশোদ্ভূত ইমরান।

মার্কিন বাহিনীর মেরিন সার্জেন্ট ছিলেন তিনি। আফগানিস্তানেও লড়েছেন। রবিবার গুলির শব্দ পাওয়ামাত্রই সেখানে উপস্থিত মানুষের প্রাণ বাঁচাতে ঝাঁপিয়ে পড়েন। জানা গিয়েছে, হামলার সময় নাইটক্লাবের একটি হলঘরে আশ্রয় নেন তিনি ও বেশ কিছু মানুষ। তখনও হামলা চালাচ্ছিল ওমর মতিন। কিছুক্ষণের মধ্যেই সেখানে পৌঁছে যেত। প্রাণভয়ে চিৎকার করছে মানুষ। এই সময় দরজা টপকে বাইরে বেরনোর রাস্তাটা খুলে দেন ইমরান। পালিয়ে বাঁচেন প্রায় ৭০ জন মানুষ।

এই সাহসিকতার জন্য কোনও পুরস্কার বা প্রশংসা চান না ইমরান। সংবাদমাধ্যমকে দেওয়া সাক্ষাৎকারে বলেছেন, ‘‌তখন মনে হচ্ছিল সকলে মরার থেকে কিছু মানুষের অন্তত প্রাণে বাঁচা ভালো। তাই কিছু না ভেবেই দরজা খোলার ঝুঁকি নিয়েছিলাম। বাকিদের বাঁচাতে পারলে আরও খুশি হতাম।’‌ 

মার্কিন মুলুক ভারতীয় ‘‌হিন্দু’‌ বলে তাঁর পরিচয় দিলেও, আদতে তাঁর মা ও দিদা হিন্দু, বাবা ভারতীয় মুসলমান। সামরিক প্রশিক্ষণের জন্যই ইমরান এত মানুষের প্রাণ বাঁচাতে পেরেছেন বলে দাবি তাঁর পরিবারের। গতমাসেই সামরিক বাহিনী তেকে অবসর নিয়েছেন তিনি। ভালো কাজের জন্য মার্কিন ‘‌নেভি অ্যান্ড মেরিন কর্পস’‌ পুরস্কারও পেয়েছেন। 

No comments:

Powered by Blogger.